Page 43 - Sonbeel Utsab 2024
P. 43
ু
ু
ু
'রাজপ মদনকমার ও মধমালা' গ িট অেনকটা পকথাধম ী। রাজার স ানহীনতা এবং
ঐ জািলক কােনা খােদ র ভােব রাজরাণীর স ানলাভ িবিভ পকথার মেতা আেলাচ গে রও
ধান িবষয়। এখােন 'রামায়ণ'-এর ভাবও িবেশষভােব উে খেযাগ । কারণ রামায়ণ-এও পােয়স
ু
ভ েণ দশরেথর রাণীরা স ানস বা হেয়িছেলন। প লােভর বেরর িবিনষেয় রাজােক বলা হেয়িছল
ু
য তার প যন বােরা বছর সেয র আেলা দখেত না পায় ।
ূ
ু
ৃ ু
িক অসাবধানতাবশত সই রাজপ সেয র আেলা দেখ ফেল। তখন সবাইভােব তার মত
ূ
অবশ াবী। এই অব ায় সই রাজপ বেন হিরণ িশকার করেত যায়। সখােন তার দখা হয়
ু
ু
ু
ু
মধমালা নােমর এক পরীর সে । তখন স মধমালােক িবেয় করার জন ব াকল হেয় উঠল। অবেশেষ
ু
ু
অেনক খাঁজাখিজর পর সাতসম তেরা নদীর পাের সই পরীর সা াৎ পাওয়া যা।। িক দখা
গেলা পরীেক িবেয় করেত হেল সই দেশর দত েক মারেত হেব। তারপর অত কৗশেল
ু
ু
দত টােক মের রাজপ মধমালােক িবেয় কের িনজ রােজ িফের এেলা। এরপর সবাই িসেল তারা
সুেখ বাস করেত লাগল। ভশি র জয় অ ভশি র পরাজয়। অন ান পকথার মেতা এই
পকথারও ধান িবষয়। এছাড়া ক না শি র িব র ব বহার ল ণীয় গ িটেত।
আেলািচত লাককথা িলর সািব ক আেলাচনায় দখা যায় য, ায় সব গে ই সমসামিয়ক
সামািজক অনষ কােনা না কােনাভােব ু ফেট উেঠেছ। রচিয়তার সৃজনশীলতাও গ েলার
ু
ু
আেরকিট িদক। এই গ েলা আমােদর ক নারােজ িবচরণ করার সুেযাগ দয়। 'সাতসম তেরা
ু
নদী' 'জাদশি স আংিট' 'ময়ূরপ ী নাও' ইত ািদ শ ব আমােদর সহজাত ক নাশি র
িব ার ও সৃজনশীল মানিসকতা গঠেন িবেশষভােব সহায়ক।
ঐিতহািসক িদক থেক এই লাককথা েলার একটা রেয়েছ। যমন, ব িববাহ বা
য়ং র থার চলন শনিবল বা বরাক উপত কায় চিলত িছল তা সহেজই বাঝা যায় গ েলার
আেলাচনায়। আবার মন াি ক িদক থেক িবচার করেল বলা যায় য, এেত িবিভ চিরে র আচার-
ৃ
ু
আচরণ আসেল সমােজর িবিভ চিরে রই িত প। তােদর িবিভ অত মানিসকতাও যন মি র
স ান কেরেছ গ েলােত। পিরেশেষ বলা যায়, এই পিরবত ননীল সমেয় দাঁিড়েয়ও এই লাককথা
শনিবেলর আনােচ কানােচ ছিড়েয় থাকা লাককথা েলা সংর ণ করেত পারেল অক বিচ ময়
ু
ঐিতহ িবলি র হাত থেক র া পােব তােত কােনা সে হ নই।
*****
36

