Page 43 - Sonbeel Utsab 2024
P. 43

ু
                                   ু
                                            ু
                       'রাজপ  মদনকমার ও মধমালা' গ িট অেনকটা  পকথাধম ী। রাজার স ানহীনতা এবং
               ঐ জািলক  কােনা খােদ র ভােব রাজরাণীর স ানলাভ িবিভ   পকথার মেতা আেলাচ  গে রও
                ধান িবষয়। এখােন 'রামায়ণ'-এর  ভাবও িবেশষভােব উে খেযাগ । কারণ রামায়ণ-এও পােয়স
                                                         ু
               ভ েণ দশরেথর রাণীরা স ানস বা হেয়িছেলন। প লােভর বেরর িবিনষেয় রাজােক বলা হেয়িছল
                       ু
                য তার প   যন বােরা বছর সেয র আেলা  দখেত না পায় ।
                                       ূ
                                                  ু
                                                                                            ৃ ু
                       িক  অসাবধানতাবশত  সই রাজপ  সেয র আেলা  দেখ  ফেল। তখন সবাইভােব তার মত
                                                     ূ
               অবশ  াবী। এই অব ায়  সই রাজপ  বেন হিরণ িশকার করেত যায়।  সখােন তার  দখা হয়
                                              ু
                  ু
                                                                           ু
                                                    ু
               মধমালা নােমর এক পরীর সে । তখন  স মধমালােক িবেয় করার জন  ব াকল হেয় উঠল। অবেশেষ
                                         ু
                           ু
               অেনক  খাঁজাখিজর পর সাতসম   তেরা নদীর পাের  সই পরীর সা াৎ পাওয়া যা।। িক   দখা
                গেলা পরীেক িবেয় করেত হেল  সই  দেশর  দত েক মারেত হেব। তারপর অত    কৗশেল
                                  ু
                                      ু
                দত টােক  মের রাজপ  মধমালােক িবেয় কের িনজ রােজ  িফের এেলা। এরপর সবাই িসেল তারা
               সুেখ বাস করেত লাগল।  ভশি র জয় অ ভশি র পরাজয়। অন ান   পকথার মেতা এই
                পকথারও  ধান িবষয়। এছাড়া ক না শি র িব র ব বহার ল ণীয় গ িটেত।
                       আেলািচত  লাককথা িলর সািব ক আেলাচনায়  দখা যায়  য,  ায় সব গে ই সমসামিয়ক
               সামািজক  অনষ    কােনা  না   কােনাভােব   ু ফেট  উেঠেছ।  রচিয়তার  সৃজনশীলতাও  গ  েলার
                           ু
                                                                                       ু
               আেরকিট িদক। এই গ  েলা আমােদর ক নারােজ  িবচরণ করার সুেযাগ  দয়। 'সাতসম   তেরা
                        ু
               নদী' 'জাদশি স   আংিট' 'ময়ূরপ ী নাও' ইত ািদ শ ব  আমােদর সহজাত ক নাশি র
               িব ার ও সৃজনশীল মানিসকতা গঠেন িবেশষভােব সহায়ক।

                       ঐিতহািসক িদক  থেক এই  লাককথা েলার একটা     রেয়েছ।  যমন, ব িববাহ বা
                য়ং র  থার  চলন শনিবল বা বরাক উপত কায়  চিলত িছল তা সহেজই  বাঝা যায় গ  েলার
               আেলাচনায়। আবার মন াি ক িদক  থেক িবচার করেল বলা যায়  য, এেত িবিভ  চিরে র আচার-
                                                                        ৃ
                                                                                          ু
               আচরণ আসেল সমােজর িবিভ  চিরে রই  িত প। তােদর িবিভ  অত  মানিসকতাও  যন মি র
               স ান কেরেছ গ  েলােত। পিরেশেষ বলা যায়, এই পিরবত ননীল সমেয় দাঁিড়েয়ও এই  লাককথা
               শনিবেলর আনােচ কানােচ ছিড়েয় থাকা  লাককথা েলা সংর ণ করেত পারেল অক  বিচ ময়
                        ু
               ঐিতহ  িবলি র হাত  থেক র া পােব তােত  কােনা সে হ  নই।



                                                    *****





















                                                      36
   38   39   40   41   42   43   44   45   46   47   48