Page 51 - Sonbeel Utsab 2024
P. 51
িদেক শনিবেলর িব ৃত বােরা ধােনর ত। মলায় কালীবািড় বাজােরর আশপােশর িবিভ াম
ু
ু
ু
ু
ু
যমন নবীন াম, কালীবািড়, শাি পর, অজ নপর, রামপর, ম লপর, গািপক নগর, শলনগর,
ু
ু
বাগানিটলা, সে াষপর, ি পর, বাংলািটলা, গেড়রব , সানাইছড়া, গামারীয়া, গাজীনগর, িব ৃণ
ু
ু
অ েলর কবত , নমঃশূ , পাটিন, পাল, মিণপির, খািস, মসলমান িবিভ ধেম র ও স দােয়র
ু
মানেষর সমাগম হয়।
মলােক সমাজ জীবেনর দপ ণ বলা হয়। মলায় জািত-ধম-বণ িনিব েশেষ লাক সমাগম
ু
ঘেট। তােত মানেষর মেধ পিরচয়, দ তা ও স ীিতর সৃি হয়। বত মান সমেয়র পিরে ি েত
ূ
ু
মানেষর মেধ এই মানিসক সৗহাদ া, ম ীিত, একা তার মল অপিরসীম। মলা মােনই য কান
ৃ
ূ পজা বা উৎসাবািদ উপলে এক ােন ব েলােকর সমাগম হওয়া এবং সই ােন হাটবাজার ভিত
বসা। ব েলাক এক ােন িমিলত হয় বেল তার নাম হেয়েছ মলা। যার অথ িমলন, সমাগম। কােনা
ু
মলা িবেশষ ধরেনর িশ ব , কােনা কােনা িবেশষ খাদ ব বা ানীয় সাং ৃ িতক অন ােনর জন
িস লাভ কেরেছ।
সে াষী মাতার মলায় িবিভ ধেম র সামি ক য়-িব য় হয় এবং তার পাশাপািশ
ু ু
ু ু
ু
িবেনাদেনর জন পতল নাচ, চড়ক মলা িবখ াত। পতল নােচর মেধ িবিভ ধরেনর পালা অনি ত
ৃ
ু
হেতা, তার মেধ দসু রাণী ফলনেদবী, িনমাই স াস ভিত পালা িবখ াত।
ু
মলােক উপল কের িবিভ জােতর হােত তির সু াদ খাদ ব িব য় হয়। তাছাড়া
ু
ানীয় নমঃশূ মানেষর হােত তির িবিভ ধরেন মাছ ধরবার য যমন, ডাির, চপা িবেশষভােব
উে খেযাগ । তােত একিদেক তারা যমন অথ ৈনিতক িদেক লাভবান হেতন, অন িদেক ানীয়
হ িশে রও সার লাভ ঘটেছ।
ধ সে াষী মলাই নয়, বা িবক, বরাক উপত কা-বাংলা তথা িবে র য কান াে র
ু
ূ
ূ
মলাই মলত জািত-ধম -বণ িনিব েশেষ সকেলর মলব ন, এেক অেন র আন িত র শিরক হওয়া,
এই িবেশষ িদকিট এই মলারও ল ণীয় িদক।
তথ সং হঃ
১। চৗধরী, সুিজৎ : হ -কাছােড়র াচীন ইিতহাস, মহাজািত কাশন, কলকাতা, ২০০৩,
ু
ৃ পঃ ২৭ ।
ৃ
ৃ
২। বসু, গােপ ক :বাংলার লৗিকক দবতা, দ'জ পাবিলিশং, কলকাতা, ২০০৮, পঃ
১৫ ।
ৃ
৩। া, তি : লাকজীবেন বাংলার লৗিকক ধম সংগীত ও ধম ীয় মলা, কাম া, ক এল এম
ৃ
াইেভট িলিমেটড, কলকাতা, ১৯৮৯, পঃ ২১৬।
৪। নায়ক, জীেবশ : লাকসং ৃ িত িবদ া ও লাকসািহত , ব ীয় সািহত পিরষদ, কলকাতা
বইেমলা, ২০০৩, পঃ ২২৩ ।
ৃ
*****
44

